এক রাক্ষুসে সময়ের বিরান প্রহরে আমি একা বয়ে চলেছি হৃদয়ের বুঁদ বুঁদ; অজান্তেই আঁকড়ে ধরা দুহাতের মুঠোয় বালি আর নুড়ি পাথরের স্তূপ ! কখনও মনে হয়নি পাষাণ পৃথিবীর কোন এক কোণে হয়ত কেউ দু হাত বাড়িয়ে আছে; তবু আনমনে ভেসে চলেছি খরস্রোতা তটিনীর হাত ধরে ক্ষয়িষ্ণু গিরিধারীর পিচ্ছিল তীর ধরে যদিও পড়ে যাওয়ার ভয় আছে তোমার শিখানো নামতা ভুলে যাওয়ার আশংকা আছে তবু লতানো ডগার খুঁটি ধরে আমি তরতর করে ভেদ করতে চেয়েছি ঘাস ফড়িংয়ের উড়ন্ত ডানা বাহারি মেঘের শতদল মধ্যাহ্ন রবির আলোক দেয়াল; কিন্তু বুকের ভিতর জমে থাকা কাঁড়ি কাঁড়ি শূন্যতা ক্ষণে ক্ষণে আছড়ে পড়ে ! ক্ষণিকেই বুকের লাল রক্তে হিম শীতল পরশ পায় বদলে যায় মুখের ধারাপাত কেঁদে কেঁদে শেষ হয় আঁখি জল তবু আমি একা; তবু ঠেকাতে পারিনি পদ্মা পাড়ের ভাঙন ! শোপিচের মত কাঠের আলমারিতে বন্দি করে রাখতে পারিনি আমার রোদেলা সময় !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ইউশা হামিদ
তবু লতানো ডগার খুঁটি ধরে আমি তরতর করে ভেদ করতে চেয়েছি
ঘাস ফড়িংয়ের উড়ন্ত ডানা
বাহারি মেঘের শতদল - ---- আক্ষেপ আর আশার মিলনে দুর্দান্ত কবিতা ।
ভানম অলয়
শেষের লাইনটি অনবদ্য......... কবিতায় উত্ত্রাধুনিক্তার ছাপ প্রবল, সেই তুলনায় কিছু কিছু শব্দ আছে যেগুলো উত্তর আধুনিক কবিতায় এড়িয়ে চলা হচ্ছে, শব্দ চয়নে আরেকটু সতর্ক হলে আরো অনেক বড় কিছু হতে পারত, তবে এ পর্যন্ত পড়া কবিতা গুলোর মধ্যে অন্যতম সেরা এটি আমার চোখে......... শুভ কামনা সতত।
ভাবনা
শোপিচের মত কাঠের আলমারিতে বন্দি করে রাখতে পারিনি
আমার রোদেলা সময় ! - ---------- = কতটা মুগ্ধ হয়েছি ভাষায় প্রকাশ করতে পারব না । আমার পড়া অন্যতম সেরা কবিতা । প্রিয়তে নিলাম ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।